Forums.Likebd.Com

Full Version: জেনে নিন লবণের অন্যরকম কিছু গুণাগুণ
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
অনলাইন ডেস্ক: লবণ ছাড়া খাবারের স্বাদ আসে না, লবণ ছাড়া খাবারের কথা ভাবাও যায় না। কিন্তু লবণ শুধু খাবারের স্বাদ ও গুণই বাড়ায় না। আরও অনেক কাজেই লাগে। নিত্যপ্রয়োজনীয় এই জিনিসটি যে আরও কত কাজে লাগে তা আমরা হয়তো অনেকেই জানি না। চলুন আজ জেনে নেই-

১) মশা কামড়ালে সেই জায়গাটা লাল হয়ে ফুলে যায় এবং চুলকোয়। অনেক সময় বেশি চুলকোনোর ফলে সেই জায়গায় রক্ত বেরিয়ে যায় বা ঘা হয়ে যায়। এটা আটকাতে মশা কামড়ালে সেই জায়গায় অল্প লবণ মেশানো পানি লাগিয়ে দিন। মুহূর্তের মধ্যে সব ঠিক হয়ে যাবে।

২) বাড়িতে অনেক সময় তামার বাসন বা গয়না থাকে। যা সময়ের সঙ্গে কালো হয়ে যায়। তামার জিনিস আবার ঝকঝকে করে তুলতে লবণের জুড়ি নেই। লবণ আর ভিনিগার একসঙ্গে মিশিয়ে তা খানিক্ষণ পিতলের বাসন বা গয়নার গায়ে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ভালো করে মেজে নিন। ভিনিগারের বদলে লেবুর রস ও ব্যাবহার করতে পারেন।

৩) গরম তেলে অল্প একটু লবণ মিশিয়ে নিন। এর ফলে মাছ বা সবজি কড়াইতে দিলে তেল ছিটকোবে না।

৪) মোমবতি জ্বালানোর আগে কয়েক ঘন্টা তা লবণের পানিতে ভিজিয়ে রাখুন। এর পর মোমবাতি ভালো করে শুকিয়ে নিন। এটা করলে মোমবাতির গা বেয়ে মোম গলে পড়বে না।

৫) অনেকসময় পায়ে অতিরিক্ত ঘাম হলে জুতো থেকে দুর্গন্ধ বেরোয়। এটা দূর করতে রাতে শুতে যাওয়ার আগে সুতির কাপড়ে অল্প লবণ বেঁধে তা জুতোর মধ্যে রেখে দিন। সকালে উঠে দেখবেন জুতো থেকে আর কোনরকম গন্ধ বেরোচ্ছে না। তাড়াহুড়ো থাকলে জুতোর মধ্যে সরাসরি লবণ দিয়ে দিন। ভালো করে ঝাঁকিয়ে লবণ ফেলে দিন। দেখবেন গন্ধ চলে গেছে।

৬) পিঁপড়ে তাড়ানোর জন্যেও লবণের জুড়ি নেই। আধ মগ পানিতে দু‘চামচ লবণ মিশিয়ে তা ঘরের চারিদিকে স্প্রে করে দিন । দেখবেন ঘরের আশেপাশে পিঁপড়ে ঘেঁষবে না। অবশ্য শুধু পিঁপড়ে নয় অন্য পোকামাকড়ও তাড়াতে পারেন এইভাবে।

৭) ফল কেটে রাখলে তা খানিকক্ষণের মধ্যে কালো হয়ে যায়। এটা যাতে না হয় তার জন্য ফল বা সবজি কেটে লবণ পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন কোনো রকম দাগ তো হবেই না উল্টে ফল ও সবজি দীর্ঘসময়ের জন্য তাজা থাকবে।

৮) পেঁয়াজ বা রসুনের গন্ধ হাত থেকে দূর করতে আঙুলে অল্প লবণ লাগিয়ে তা ধুয়ে ফেলুন।

৯) নিজের রুম ফ্রেশনার নিজেই তৈরি করে নিন। এর জন্য একটা বাটিতে খানিকটা লবণ আর আপনার পছন্দের এসেনসিয়াল অয়েল কয়েক ফোঁটা মিশিয়ে নিন। এর সঙ্গে খানিকটা তেঁতো করা কমলা লেবুর খোসাও মেশাতে পারেন।

১০) ইস্ত্রি পরিষ্কার করতে ইস্ত্রি ভালো করে গরম করে তাতে লবণ লাগিয়ে ব্রাউন পেপার বা মোটা কাপড়ে ঘষে নিন।

১১) রান্নাঘরের সিঙ্ক পরিষ্কার করতে লেবুর রস আর লবণ দিয়ে একটা পেস্ট বানান এরপর এই পেস্ট সিঙ্কে লাগিয়ে রাখুন‚ খানিকক্ষণ পর ভালো করে ঘষে নিন। স্টেনলেস স্টিলের যে কোন জিনিস লেবুর আর লবণ পেস্ট দিয়ে পরিষ্কার করতে পারেন।

১২) শীতকালে জানলায় যাতে ফ্রস্ট না হয় তার জন্য জানালা লবণের পানি দিয়ে মুছে নিন জানালায় কোনরকম আর্দ্রতা জমবে না। এটা গাড়ির কাঁচের জন্যেও করতে পারেন।