Forums.Likebd.Com

Full Version: এইচটিএমএল সম্পর্কে জানুন
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
হাইপার টেক্সট মার্ক আপ ল্যাঙ্গুয়েজ (অথবা এইচটিএমএল, ইংরেজি: Hyper Text Markup Language) হলো একটি মার্ক আপ ল্যাঙ্গুয়েজ। এইচটিএমএল এর মার্ক আপ ট্যাগ সমূহ ব্যাবহার করে ওয়েবপেজ এর বেসিক কাঠামো তৈরি করা হয়।

প্রকৃত অর্থে এটি কোনো প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয় বরং একটি মার্কআপ ল্যাংগুয়েজ যা একসারি মার্কআপ ট্যাগ এর সমন্বয় গঠিত । ইন্টারনেটে, তথা ওয়েবসাইটে ওয়েবপেজ তৈরিতে এইচ টি এম এল সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এই ফাইলের এক্সটেনশন .html অথবা .htm উভয়ই হতে পারে। এতে বিভিন্ন এইচটিএমএল ট্যাগ ব্যবহার করে বিভিন্ন ফর্ম্যাটিং, অবজেক্ট ও লিংক প্রকাশ করা করা হয়। HTML এর সর্বশেষ ভার্সন হলো HTML5 যার উন্নয়ন কাজ এখন সম্পূর্ণ এবং নতুন আদর্শমান । HTML5 এ ওয়েবসাইটে অডিও,ভিডিও যোগ করার জন্য নতুন আদর্শ(স্ট্যান্ডার্ড) যোগ করা হয়েছে।

ইতিহাস

1980 সালে ব্রিটিশ কম্পিউটার বিজ্ঞানী টিম বার্নাস-লি, যিনি CERN এ একজন ঠিকাদার ​​ছিলেন, সর্বপ্রথম CERN গবেষকদের মাঝে দস্তাবেজ শেয়ার করার জন্য ENQUIRE prototyped নামে একটি ‍System এর প্রস্তাব দেন। 1989 সালে, Berners-Lee একটি ইন্টারনেট ভিত্তিক হাইপারটেক্সট সিস্টেম প্রস্তাবে একটি মেমো লিখেন. 1990 সালে Berners-Lee ব্রাউজার এবং সার্ভারের সফ্টওয়্যারে এইচটিএমএল (HTML) এর উল্লেখ করেন ।এ বছরেই, Berners-Lee এবং CERN এর তথ্য সিস্টেম ইঞ্জিনিয়ার Robert Cailliau যৌথভাবে CERN কে এ প্রকল্পের জন্য অর্থায়নে অনুরোধ করেন, কিন্তু প্রকল্পটি আনুষ্ঠানিকভাবে CERN দ্বারা গৃহীত হয়নি।

ট্যাগ

কোড লেখার আগে পরে নির্দিষ্ট কিছু চিহ্নসহ নির্ধারিত কিছু শব্দ ব্যাবহার করা হয়। এগুলোকে ট্যাগ বলে। একটি হচ্ছে আরম্ভ ট্যাগ (যেমন <h1>) এবং অপরটি সমাপ্তি ট্যাগ (</h1>)।

বিভিন্ন কোড

হেডিং
এইচটিএমএল হেডিং <h1> থেকে <h6> ট্যাগসমূহ দ্বারা লেখা হয়।[১] h1 হচ্ছে সবচেয়ে বড় হেডিং এবং ক্রমান্বয়ে h6 সবচেয়ে ছোট। বিভিন্ন ধরণের বড় ছোট হেডিং নিম্নরূপে লেখা হয়।

<h1>বড় হেডিং</h1><h6>ছোট হেডিং</h6>
অনুচ্ছেদ
কোন অনুচ্ছেদ লেখার জন্যে আরম্ভ ট্যাগ হিসেবে <p> এবং সমাপ্তি ট্যাগ হিসেবে </p> ব্যাবহার করতে হয়। আপনার কাঙ্খিত অনুচ্ছেদটি টি <p> এবং

মাঝখানে লেখা হয়।

উদাহরণঃ

<p>.আপনার কাঙ্খিত অনুচ্ছেদ..</p>
<p>আপনার কাঙ্খিত অনুচ্ছেদ</p>
লিঙ্ক
অন্য কোন ওয়েব পৃষ্ঠার লিঙ্ক দিতে নিম্নের কোড ব্যবহার করতে হয়।

<ahref="url">প্রদর্শিত টেক্সট</a>
url এর স্থলে ওয়েবপৃষ্ঠার পূর্ণাঙ্গ ঠিকানা দিতে হবে।

এইচটিএমএল টেবিল
এইচটিএমএল এ টেবিল তৈরী করার জন্য নিম্নের কোড ব্যাবহার করা হয়।টেবিল তৈরীতে চার ধরনের Tag ব্যাবহার করে হয়।

<table><tr></tr><th></th><td></td></table>
<tr> ট্যাগ ব্যাবহার করা হয় Table Row লেখার জন্য ।
<th> ট্যাগ ব্যাবহার করা হয় Table Header লেখার জন্য ।
<td> ট্যাগ ব্যাবহার করা হয় table Data লেখার জন্য ।
<tableborder="1"><tr><th>দেশের নাম</th><th>স্বাধীনতার বছর</th></tr><tr><td>বাংলাদেশ</td><td>১৯৭১</td></tr></table>
<<>>উপরের কোডটির আউটপুট হিসেবে নিচের টা আসবে।

দেশের নাম স্বাধীনতার বছর
বাংলাদেশ ১৯৭১
Nice Post
tnx rasel