Forums.Likebd.Com

Full Version: বন্ধুত্ব ও ভালবাসা
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
বন্ধুত্ব ও ভালবাসায় অনেক তফাৎ আছে, কিন্তু ঝট্ করিয়া সে
তফাৎ ধরা যায় না। বন্ধুত্ব আটপৌরে, ভালবাসা পোশাকী।
বন্ধুত্বের আটপৌরে কাপড়ের দুই-এক জায়গায় ছেঁড়া থাকিলেও
চলে, ঈষৎ ময়লা হইলেও হানি নাই, হাঁটুর নীচে না পৌঁছিলেও
পরিতে বারণ নাই। গায়ে দিয়া আরাম পাইলেই হইল। কিন্তু
ভালবাসার পোশাক একটু ছেঁড়া থাকিবে না, ময়লা হইবে না,
পরিপাটি হইবে। বন্ধুত্ব নাড়াচাড়া টানাছেঁড়া তোলাপাড়া সয়,
কিন্তু ভালবাসা তাহা সয় না। আমাদের ভালবাসার পাত্রহীন
প্রমোদে লিপ্ত হইলে আমাদের প্রাণে বাজে, কিন্তু বন্ধুর
সম্বন্ধে তাহা খাটে না; এমন-কি, আমরা যখন বিলাসপ্রমোদে
মত্ত হইয়াছি তখন আমরা চাই যে, আমাদের বন্ধুও তাহাতে
যোগ দিক! প্রেমের পাত্র আমাদের সৌন্দর্য্যের আদর্শ
হইয়া থাক্ এই আমাদের ইচ্ছা—আর, বন্ধু আমাদেরই মত
দোষে গুণে জড়িত মর্ত্ত্যের মানুষ হইয়া থাক্ এই আমাদের
আবশ্যক। আমাদের ডান হাতে বাম হাতে বন্ধুত্ব। আমরা
বন্ধুর নিকট হইতে মমতা চাই, সমবেদনা চাই, সাহায্য চাই ও
সেই জন্যই বন্ধুকে চাই। কিন্তু ভালবাসার স্থলে আমরা
সর্ব্বপ্রথমে ভালবাসার পাত্রকেই চাই ও তাহাকে
সর্ব্বতোভাবে পাইতে চাই বলিয়াই তাহার নিকট হইতে মমতা
চাই, সমবেদনা চাই, সঙ্গ চাই। কিছুই না পাই যদি, তবুও
তাহাকে ভালবাসি। ভালবাসায় তাহাকেই আমি চাই, বন্ধুত্বে
তাহার কিয়দংশ চাই। বন্ধুত্ব বলিতে তিনটি পদার্থ বুঝায়। দুই
জন ব্যক্তি ও একটি জগৎ। অর্থাৎ দুই জনে সহযোগী হইয়া
জগতের কাজ সম্পন্ন করা। আর, প্রেম বলিলে দুই জন ব্যক্তি
মাত্র বুঝায়, আর জগৎ নাই। দুই জনেই দুই জনের জগৎ।
অতএব বন্ধুত্ব অর্থে দুই এবং তিন, প্রেম অর্থে এক এবং দুই।
অনেকে বলিয়া থাকেন বন্ধুত্ব ক্রমশঃ পরিবর্ত্তিত হইয়া
ভালবাসায় উপনীত হইতে পারে, কিন্তু ভালবাসা নামিয়া
অবশেষে বন্ধুত্বে আসিয়া ঠেকিতে পারে না। একবার যাহাকে
ভালবাসিয়াছি, হয় তাহাকে ভালবাসিব নয় ভালবাসিব না;
কিন্তু একবার যাহার সঙ্গে বন্ধুত্ব হইয়াছে, ক্রমে তাহার
সঙ্গে ভালবাসার সম্পর্ক স্থাপিত হইতে আটক নাই। অর্থাৎ
বন্ধুত্বের উঠিবার নামিবার স্থান আছে। কারণ, সে সমস্ত
স্থান আটক করিয়া থাকে না। কিন্তু ভালবাসার উন্নতি
অবনতির স্থান নাই। যখন সে থাকে তখন সে সমস্ত স্থান
জুড়িয়া থাকে, নয় সে থাকে না। যখন সে দেখে তাহার অধিকার
হ্রাস হইয়া আসিতেছে তখন সে বন্ধুত্বের ক্ষুদ্র স্থানটুকু
অধিকার করিয়া থাকিতে চায় না। যে রাজা ছিল সে ফকির হইতে
রাজি আছে, কিন্তু করদ জায়গীরদার হইয়া থাকিবে কিরূপে? হয়
রাজত্ব নয় ফকিরী, ইহার মধ্যে তাহার দাঁড়াইবার স্থান নাই।
ইহা ছাড়া আর একটা কথা আছে—প্রেম মন্দির ও বন্ধুত্ব
বাসস্থান। মন্দির হইতে যখন দেবতা চলিয়া যায় তখন সে আর
বাসস্থানের কাজে লাগিতে পারে না, কিন্তু বাসস্থানে দেবতা
প্রতিষ্ঠা করা যায়।