Forums.Likebd.Com

Full Version: পোকার কামড়ে প্রাকৃতিক প্রতিষেধক
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
মশা, মৌমাছি, বোলতা বা মাকড়সার কামড়ের ব্যথা ও ফোলাভাব কমানো যায় প্রাকৃতিক উপাদান দিয়েই কমানো যায়।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে প্রাকৃতিক দশটি উপাদান সম্পর্কে জানা যায় যা পোকার কামড়ের উপশম হিসেবে কাজে লাগে।

দারুচিনি: এতে রয়েছে প্রদাহ ও ব্যাকটেরিয়া নাশক উপাদান যা পোকার কামড় থেকে তাৎক্ষণিক ভাবে মুক্তি দিতে সাহায্য করে। কয়েকটি দারুচিনি গুঁড়া করে তাতে অল্প পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। আক্রান্ত স্থানে এটি লাগিয়ে এক ঘণ্টা পর্যন্ত রেখে দিন।




বরফ: বরফ কাপড়ে পেঁচিয়ে আক্রান্ত স্থানে রেখে ২০ মিনিট অপেক্ষা করুন। এতে কামড়ের জায়গায় অবশ করে ফোলা কমাতে সাহায্য করে।
পেঁপে: এই ফলে থাকা রাসায়নিক পদার্থ পোকার বিষ নিষ্ক্রিয় করতে সাহায্য করে। পোকার কামড়ের ব্যথা থেকে মুক্তি পেতে আক্রান্ত স্থানের উপরে এক টুকরা পেঁপে এক ঘণ্টা রেখে দিন।




পেঁয়াজ: পেঁয়াজের এনজাইম প্রদাহ সৃষ্টিকারী যৌগ ভেঙে দেয়। একটি পেঁয়াজ টুকরা করে তা আক্রান্ত স্থানের উপরে সরাসরি ঘষুন। চুলকানি না কমা পর্যন্ত পেঁয়াজ ঘষতে থাকুন।
তুলসি: কয়েকটি তাজা তুলসি পাতা পিষে তা আক্রান্ত স্থানের উপরে লাগান। এতে থাকা কর্পূর ও থাইমল চুলকানি কমাতে সাহায্য করে।




টি-ব্যাগ: আক্রান্ত স্থানের উপর একটি ঠাণ্ডা টি-ব্যাগ কিছুক্ষণ রেখে দিন। চা পাতার কষ এস্ট্রিজেনের মতো কাজ করে ফোলা কমায়।
অ্যালোভেরা: রয়েছে জীবাণুনাশক উপাদান যা পোকার কামড়ের জন্য দারুণ প্রতিষেধক। ব্যথা থেকে মুক্তি পেতে আক্রান্ত স্থানের উপর অ্যালোভেরার জেল বা রস সরাসরি লাগিয়ে রাখুন।

টুথপেস্ট: শীতল উপাদান যেমন- মেনথল এবং বেইকিংসোডা সমৃদ্ধ টুথপেস্ট তুলার সাহায্যে পোকার কামড়ের আক্রান্ত স্থানের উপর লাগান।



পুদিনা: তাজা পুদিনা-পাতা এমনকি এর থেকে তৈরি এসেনশিয়াল অয়েল’য়ে আছে ঠাণ্ডা করার শক্তি যা দ্রুত পোকার কামড় থেকে হওয়া চুলকানি কমাতে সাহায্য করে। আক্রান্ত স্থানের উপর পুদিনা-পাতার পেস্ট বা এর তেল মেখে ১৫ মিনিট অপেক্ষা করুন, চুলকানি কমে যাবে।