Forums.Likebd.Com

Full Version: সহজেই তৈরী করুন শাহী চিকেন রোস্ট
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
যেকোনো খাবারের আয়োজনে তৈরি করে নিতে পারেন শাহী চিকেন রোস্ট। পোলাও, বিরিয়ানী বা সাদা ভাতের সাথে উপরে বেরেস্তা ও বাদাম কুচি ছিটিয়ে পরিবেশন করুন এই সুস্বাদু শাহী চিকেন রোস্ট । এই উপকরনে ৬-৮ জন কে পরিবেশন করা যাবে । তাহলে দেখেনিন রেসিপিটি।

• উপকরণ

চিকেন লেগ পিস বা রান ৬-৮ টি, টক দই আধা কাপ, বেরেস্তার জন্য কাটা পেঁয়াজ ১ কাপ, পেঁয়াজ বাটা আধা কাপ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, আদা ২ চা চামচ, রসুন ২ চা চামচ, ধনিয়া আধা চা চামচ, জিরা ১ চা চামচ, বাদাম বাটা ২ চা চামচ, পোস্তদানা বাটা ১ চা চামচ, গোল মরিচ গুড়া সামান্য, আলু বোখারা ২ টা, জায়ফল সামান্য, জয়ত্রী সামান্য, দারুচিনি ২-৩ টুকরা, এলাচি ৪ টা, মালাই বা ঘন দুধ ১ কাপ, জর্দার রং সামান্য, গোলাপ জল ২ চা চামচ, লবন পরিমান মত, চিনি ১ চা চামচ, ঘি ১ কাপ, মাওয়া ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, কিসমিস অল্প।

• প্রস্তুত প্রণালী

( ১ ) প্রথমে চিকেন পিসগুলো ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে পানি ঝরিয়ে লেবুর রস, সামান্য লবন ও জাফরান রঙ মাখিয়ে রেখে দিতে হবে ।

( ২ ) এবার একটি পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ দিয়ে বেরেস্তা করে তুলে রেখে দিতে হবে । অন্য একটি পাত্রে ঘি গরম করে তাতে চিকেন পিসগুলো মাঝারি আঁচে অল্প ভেজে তুলে রেখে দিতে হবে।

( ৩ ) এখন এই ঘি এর মধ্যে সব গরম মসলা, পেঁয়াজ বাটা, কাঁচা মরিচ বাটা, আদা, রসুন, ধনে, জিরা, সব গুড়া মসলা দিয়ে ভালোভাবে কষাতে হবে । আধা কাপ পানি দিয়ে কষাতে হবে, কষানো হয়ে গেলে টক দই দিয়ে নেড়ে একটু পরে চিকেন পিসগুলো দিয়ে নেড়ে ঢেকে দিতে হবে ।

( ৪ ) অল্প আঁচে রান্না করতে হবে আর মাঝে মাঝে মাংসের পিসগুলো উল্টে দিতে হবে । ঝোল কমে এলে মালাই বা ঘন দুধ দিয়ে নেড়ে দিতে হবে ।

( ৫ ) মাংস সিদ্ধ হয়ে আসলে সামান্য জাফরান রঙ অল্প পানিতে গুলে দিয়ে দিতে হবে । তারপর পেঁয়াজ বেরেস্তা, চিনি, আলু বোখারা, কিসমিস ও গোলাপ জল দিয়ে আরো ২০ মিনিট অল্প আঁচে দমে রাখতে হবে।

( ৬ ) রোস্টের পানি শুকিয়ে তেল উপরে উঠে এলে মাওয়া এবং ২ চা চামচ ঘি দিয়ে নেড়ে চেড়ে নামিয়ে ফেলুন ।