Forums.Likebd.Com

Full Version: নবজাতকের প্রয়োজনীয় যে ভিটামিন বুকের দুধে নেই!
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
অনলাইন ডেস্ক: সাম্প্রতিক গবেষণায় বলা হয়, মায়েদের বুকের দুধে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি নেই যেটা নবজাতকদের সুস্থভাবে বেড়ে ওঠার জন্য খুবই প্রয়োজন। তাই এক্ষেত্রে মায়েদের ভিটামিন ডি অভাব পূরণের স্বার্থে ভিটামিন ডি সংশ্লিষ্ট খাবার কিংবা সম্পূরক খাবার খাদ্য গ্রহন করা উচিত বলে মনে করেন গবেষকরা।

আমেরিকায় পরিচালিত এক গবেষণায় উঠে আসে, শুধু আমেরিকায় প্রায় ৮ লাখ নবজাতক শিশুর প্রায় এক-পঞ্চমাংশ শিশু ভিটামিন ডি এর ঘাটতিতে ভুগে থাকে। ফলে বাচ্চারা রিকেট ও হাড় ভঙ্গুরতার সমস্যায় ভোগে।

বিশেষজ্ঞরা মায়েদের প্রতি বিশেষ অনুরোধ জানিয়ে বলেন, বুকের দুধের কোন বিকল্প নেই। বাচ্চাকে পর্যাপ্ত পরিমাণ বুকের দুধ খাওয়াতে হবে। তবে বাচ্চাদের ভিটামিন ডি এর ঘাটতি পূরণের জন্য মায়েদের সম্পূরক খাবার হিসেবে বিভিন্ন পুষ্টিকর খাবার খেতে হবে।

তবে বিশেষজ্ঞরা বোতলের দুধ বাচ্চাদের না খাওয়ানোর জন্য বিশেষ জোরারোপ করেছেন। এ সকল বোতলের দুধ বাচ্চাদের বদহজমের সৃষ্টি করে এবং বিভিন্ন রোগব্যধির দেখা দেয়। মায়েদের হয় ভিটামিন ডি সমৃদ্ধ সম্পূরক খাবার খেতে হবে নতুবা বাচ্চাদের ঐ সকল খাবার খাওয়াতে হবে যাতে করে ভিটামিন ডি এর অভাব পূরণ সম্ভব হয়।