Forums.Likebd.Com

Full Version: কলার খোসা ত্বক দ্বিগুণ উজ্জ্বল করে!
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
কলার খোসায় ভিটামিন বি৬ ও ভিটামিন বি১২ রয়েছে, যা ত্বকে এনজাইম ও প্রোটিনের কাজ করে। এর ভিটামিন সি ত্বক পরিষ্কার করে গভীর থেকে উজ্জ্বল করতে সাহায্য করে। এ ছাড়া এই খোসা আর্দ্রতা ধরে রেখে ত্বককে নরম ও মসৃণ করে। আর এর আয়রন, জিঙ্ক ও ম্যাগনেসিয়াম ত্বকের দূষিত পদার্থ দূর করে ত্বককে দাগমুক্ত রাখে।
কলার খোসা ও ওটস
প্রথমে ব্লেন্ডারে একটা কলার খোসা ও দুই টেবিল চামচ ওটস নিন। এর মধ্যে এক টেবিল চামচ চিনি দিয়ে ভালো করে ব্লেন্ড করুন। বেশি ঘন হয়ে গেলে এর মধ্যে দুধ দিয়ে পাতলা করে নিন। এই মিশ্রণ মুখে লাগিয়ে ১০ মিনিট ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক ত্বকের মরা কোষ দূর করে ত্বককে উজ্জ্বল ও মসৃণ করে।
লেবুর রস ও কলার খোসা
অর্ধেকটা কলার খোসার সঙ্গে এক চা চামচ মধু ও এক চা চামচ লেবুর রস নিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এই মিশ্রণ মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক আপনার ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাব দূর করবে এবং ত্বকের কালচে দাগ দূর করবে।
কলার খোসা ও বেকিং সোডা
একটি কলার খোসা ভালো করে ব্লেন্ড করুন। এর মধ্যে এক চা চামচ বেকিং সোডা ও পানি মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর পানি লাগিয়ে হালকাভাবে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এই প্যাক ত্বক দাগমুক্ত রেখে উজ্জ্বল করতে সাহায্য করে।