Forums.Likebd.Com

Full Version: চুলে কীভাবে লেবু ব্যবহার করবেন?
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
লেবুর সাইট্রিক এসিড ও শক্তিশালী ভিটামিন সি চুলের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য খুবই উপকারী। তবে চুলের একেকটি সমস্যার সমাধানে ভিন্ন ভিন্ন পদ্ধতিতে লেবুর রস ব্যবহার করতে হবে। এ ক্ষেত্রে বোল্ডস্কাই ওয়েবসাইটের এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।
খুশকি দূর করতে
লেবুর রস খুশকি দূর করতে সবচেয়ে কার্যকর উপাদান। শ্যাম্পু করার আধা ঘণ্টা আগে মাথার তালুতে লেবুর রস লাগিয়ে অপেক্ষা করুন। এবার শ্যাম্পু করে ফেলুন। দেখবেন, একবার ব্যবহারেই খুশকি দূর হয়ে যাবে।
তেলতেলে ভাব দূর করতে
অনেকের মাথার তালু তৈলাক্ত হওয়ার কারণে চুলও তেলতেলে হয়ে যায়। লেবুর শক্তিশালী ভিটামিন সি এ সমস্যার সমাধান করে। সপ্তাহে অন্তত দুদিন মাথায় তেল দিয়ে ম্যাসাজ করার পর তুলার বলে লেবুর রস লাগিয়ে মাথার তালুতে লাগান। এই রস তালুর অতিরিক্ত তেল নিঃসরণ দূর করতে সাহায্য করবে।
ঝলমলে চুলের জন্য
একটি লেবুর রসের সঙ্গে দুই চা চামচ মধু মিশিয়ে চুলে লাগান। এই মিশ্রণ মাথার তালুতে লাগানোর প্রয়োজন নেই। আধা ঘণ্টা পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে চুলের রুক্ষতা দূর হয়ে ঝলমলে হবে।
চুল বৃদ্ধির জন্য
নারকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে চুল ও মাথার তালুতে ম্যাসাজ করুন। এক ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন। এই মিশ্রণ দ্রুত চুল বৃদ্ধিতে সাহায্য করে।
চুল পরিষ্কার করতে
লেবুর রস চুলে প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে। এক চা চামচ বেকিং সোডার সঙ্গে লেবুর রস মিশিয়ে পাতলা মিশ্রণ তৈরি করুন। এবার চুলে ও মাথার তালুতে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এরপর শ্যাম্পু করে ফেলুন। এই মিশ্রণ চুল ও মাথার ত্বক পরিষ্কার করতে বেশ কার্যকর।