Forums.Likebd.Com

Full Version: মৌসুমি খুশকি দূর করবেন যেভাবে
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
শীতের সময় খুশকির পরিমাণ অনেকাংশে বেড়ে যায়। এই মৌসুমি খুশকি দূর করতে চাই নিয়মিত যত্ন-আত্তি। সে ক্ষেত্রে ঘরোয়া উপাদানই হতে পারে একমাত্র কার্যকর উপায়। কীভাবে এই ঋতুতে খুশকিমুক্ত থাকবেন সে সম্বন্ধে পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের জীবনধারা বিভাগে। একনজরে চোখ বুলিয়ে নিন।
আপেল সিডার ভিনেগার
পানির সঙ্গে সমান পরিমাণ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। এই মিশ্রণ মাথার তালুতে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এবার শ্যাম্পু করে ফেলুন।
লেবুর রস
মাথার তালু পরিষ্কার রাখতে ও তেলতেলে ভাব দূর করতে লেবু বেশ কার্যকর। লেবুর রস সরাসরি মাথার তালুতে লাগিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। মনে রাখবেন, মাথায় লেবুর রস লাগানোর পর রোদে না যাওয়াই ভালো।
বেকিং সোডা
পানির সঙ্গে বেকিং সোডা মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণ মাথার তালুতে লাগিয়ে ১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে শ্যাম্পু করে ফেলুন। বেকিং সোডা খুশকি দূর করার পাশাপাশি মাথার ত্বকের সংক্রমণও দূর করে।
অ্যালোভেরার রস
মাথার তালুতে সরাসরি অ্যালোভেরার রস লাগিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে ফেলুন। এই রস মাথার ত্বক শুষ্ক হতে দেয় না এবং আর্দ্রতা ধরে রাখে।
লবণ
শ্যাম্পুর সঙ্গে সামান্য লবণ মিশিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই উপাদানটি খুশকির ছত্রাক দূর করে পুনরায় খুশকি ফিরে আসতে দেয় না।