Forums.Likebd.Com

Full Version: পেঁয়াজের সাতটি ভিন্ন ব্যবহার
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
পেঁয়াজ শুধু খাবারের স্বাদই বাড়ায় না, দৈনন্দিন জীবনের নানা কাজেও পেঁয়াজ বেশ কার্যকর। এমনকি সৌন্দর্যচর্চায় অবদানের পাশাপাশি পেঁয়াজ ঘরোয়া নানা সমস্যারও সমাধান করে। ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়ার দেওয়া তালিকাটি একবার দেখে নিতে পারেন।
১. ছুরির মরিচা দূর করতে চান? তাহলে একটি বড় পেঁয়াজ কাটাবস্থায় ছুরিটি ওইভাবে রেখে দিন। দেখবেন, ছুরির ওই অংশের মরিচা দূর হয়ে যাবে।
২. একটি পেঁয়াজ ভালো করে ব্লেন্ড করুন। এর সঙ্গে সমান পরিমাণ পানি মেশান। একটি সুতির কাপড়ে এই মিশ্রণ লাগিয়ে ধাতব অলংকার দিয়ে কিছুক্ষণ ঘষে নিন। দেখবেন, গয়নাগুলো নতুনের মতো চকচক করবে।
৩. ঘরে নতুন রং করলে কিছুদিন চারদিকে রঙের গন্ধ থাকে। এ ক্ষেত্রে একটি প্লেটে সামান্য পানি নিয়ে তার মধ্যে পেঁয়াজ কেটে ছড়িয়ে রাখুন। এই প্লেট নতুন রং করা রুমে সারা রাত রেখে দিন। দেখবেন সকালেই রঙের গন্ধ গায়েব।
৪. মৌমাছি কামড় দেওয়ার সঙ্গে সঙ্গে পেঁয়াজ কেটে ওই অংশে কিছুক্ষণ ঘষুন। এই রস ব্যথা কমানোর পাশাপাশি ফোলা ভাবও কমাতে সাহায্য করবে।
৫. অনেক সময় কাপড় ইস্ত্রি করার সময় হাত পুড়ে যায় কিংবা রান্না করতে গিয়ে আগুনের ছ্যাঁকা লাগে হাতে। এমনটা ঘটলে ওই অংশে পেঁয়াজ কেটে হালকাভাবে ঘষুন। দেখবেন, জ্বালাপোড়া অনেকাংশে কমে যাবে।
৬. পেঁয়াজ কেটে দুই ভাগ করে নিন। কাঁটাচামচ দিয়ে পেঁয়াজের টুকরো ধরে চুলার আশপাশের জায়গাগুলো ঘষে নিন। এতে খুব সহজেই তেলতেল ভাব ও পোড়াভাব দূর হয়ে যাবে।
৭. অনেক সময় রান্না করতে গিয়ে ভাত পুড়ে যায়। রান্নাঘর থেকে এই পোড়া গন্ধ সহজে যেতে চায় না। এ ক্ষেত্রে চুলার পাশে এক টুকরা পেঁয়াজ কেটে রেখে দিন। এই কাটা পেঁয়াজ পোড়া গন্ধ সহজেই দূর করবে।