Forums.Likebd.Com

Full Version: টি ট্রি অয়েল কীভাবে ব্যবহার করবেন?
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
টি ট্রি অয়েল একধরনের এসেনশিয়াল অয়েল, যা ত্বকের ব্রণের জীবাণু ধ্বংস করে, খুশকি দূর করে ও সংক্রমণ জাতীয় সমস্যারও সমাধান করে। তবে এই তেল কেনার সময় খেয়াল রাখতে হবে এটি যেন কালো রঙের কাচের বোতলে থাকে। এতে এর কার্যক্ষমতা বহাল থাকবে।
টাইমস অব ইন্ডিয়ায় টি ট্রি অয়েলের কার্যকারিতা ও ব্যবহারের উপায় সম্বন্ধে পরামর্শ দেওয়া হয়েছে। একনজরে চোখ বুলিয়ে নিন।
1.ব্রণ দূর করে
ব্রণের জীবাণু ধ্বংস করতে এবং ব্রণের দাগ দূর করতে টি ট্রি অয়েল বেশ কার্যকর। এ ছাড়া ব্লাকহেডস ও হোয়াইটহেডসও দূর করতে প্রাকৃতিক এই উপাদানটি সাহায্য করে। কয়েক ফোঁটা অ্যালোভেরার রসের সঙ্গে সামান্য মধু ও এক চা চামচ টি ট্রি অয়েল একসঙ্গে মিশিয়ে ত্বকে পাঁচ মিনিট ম্যাসাজ করুন। ১০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন।
2.প্রাকৃতিক মেকআপ রিমুভার
এক চা চামচ ক্যানোলা অয়েলের সঙ্গে ১০ ফোঁটা টি ট্রি অয়েল একসঙ্গে মিশিয়ে একটি কাচের বোতলে ভরে ঝাঁকিয়ে নিন। এবার একটি তুলার বলে এই মিশ্রণ নিয়ে পুরো মুখ ভালো করে মুছে নিন। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে আপনার মুখের মেকআপ পুরোপুরি উঠে যাবে এবং ত্বক নরম ও মসৃণ থাকবে।
3.খুশকি দূর করে
এই তেল শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে চুলে লাগালে খুশকি সহজেই দূর হবে। তবে এই তেল সরাসরি মাথার তালুতে লাগাবেন না। আধা কাপ শ্যাম্পুর মধ্যে তিন-চার ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে চুলে লাগান। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে খুশকির সমস্যার সমাধান হবে।
4.নখ শক্ত ও মজবুত করে
টি ট্রি অয়েলের মধ্যে নখ কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এটি নখে অ্যান্টি ব্যাকটেরিয়ালের কাজ করে। এ ছাড়া এটি নখের চারপাশের ত্বকের রুক্ষতা দূর করে এবং নখ মজবুত করে।