Forums.Likebd.Com

Full Version: সবচেয়ে ব্যয়বহুল বিজ্ঞাপন
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
বিজ্ঞাপন এমনিতেই খরুচে ব্যাপার। তার ওপর বিজ্ঞাপন যখন দামি পণ্যের হয়, তখন খরচও লাফিয়ে বাড়ে কয়েক গুণ। আর সমস্ত রেকর্ড ভেঙেছে শ্যানেল নং ৫। এ পারফিউমের একটি বিজ্ঞাপন বানাতে খরচ হয় ৩৩ মিলিয়ন ডলার, অর্থাৎ দুই শ ষাট কোটি টাকারও বেশি! অতিকায় বাজেটের এ বিজ্ঞাপনটি প্রচারিত হয়েছিল ২০০৪ সালে। মডেল হন জনপ্রিয় অস্ট্রেলিয়ান অভিনেত্রী নিকোল কিডম্যান ও ব্রাজিলিয়ান অভিনেতা রদ্রিগো সান্তরো। চার দিনের শুটিংয়ে কিডম্যানকে পারিশ্রমিক দিতে হয়েছে ৩ মিলিয়ন ডলার। অস্ট্রেলিয়ান পরিচালক ও প্রযোজক বাজ লারম্যান বিজ্ঞাপনটি পরিচালনা করেন। এত বেশি ব্যয়ের কারণ নিকোলের পোশাক, সেট ও বিপুল পরিমাণ ব্যাকগ্রাউন্ড আর্টিস্ট। সবচেয়ে ব্যয়বহুল বিজ্ঞাপন হিসেবে এটা বিশ্বরেকর্ডও গড়ে।

এটাকে দুই মিনিটের একটি সিনেমা বলাই ভালো। এতে কিডম্যান অভিনয় করেছেন এক জনপ্রিয় তারকার চরিত্রে, যিনি নিজের সেলিব্রেটি জীবন থেকে পালাতে ব্যস্ত রাস্তার মাঝে ট্যাক্সি থামিয়ে উঠে পড়েন। ট্যাক্সিতে ছিলেন সান্তরো। তিনি আবার নিকোলকে চেনেন না। দুজন দুজনের প্রেমে পড়েন। সান্তরোর কাছে এই প্রেম ছিল স্বপ্নের মতো। কিন্তু নিকোল কিডম্যানকে আবার ফিরে যেতে হয় তার সেলিব্রেটি জগতে। আর সান্তরো? তিনি কখনোই ভুলতে পারেন না নিকোল কিডম্যানের হাসি আর তার সুঘ্রাণ।

বিজ্ঞাপনটি প্রচারের অল্প দিনেই শ্যানেল নং ৫ পারফিউমের বিক্রি বেড়ে যায় হু হু করে। বিজ্ঞাপনটির মূল আকর্ষণ তার গল্প, যা দর্শকদের মন ছুঁয়ে গিয়েছিল ওই সময়। এর অনন্য ব্যাকগ্রাউন্ড মিউজিক সমন্বয় করেছেন স্কটিশ গীতিকার ক্রেগ আর্মস্ট্রং এবং মূল মিউজিক করেছেন ফ্রেঞ্চ সুরকার ক্লডি ডিবাসি।

ইংল্যান্ড, আমেরিকা ও কানাডার বিভিন্ন টিভি চ্যানেলে প্রচার হওয়া এই বিজ্ঞাপন যে পরিমাণ সাড়া ফেলে তাতে এক কথায় বলা যায় পয়সা উসুল। ইউটিউব লিংক : [video]https://www.youtube.com/watch?v=0hcaaKhGL00[/video]