Forums.Likebd.Com

Full Version: জেল ব্যবহারের ফলে চুল পড়ে যাচ্ছে, কী করব?
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
পাঠকের প্রশ্ন: আমার বয়স ২০ বছর। আমি আগে হেয়ার জেল ব্যবহার করতাম কিন্তু তা ঠিক মতো পরিষ্কার করতাম না। আমার এক কাজিনও আমার মতোই জেল ব্যবহারের পর তা পরিষ্কার করতো। ওর আর আমার একই অবস্থা। তাই আমার মনে হয় জেল ব্যবহারের জন্যই চুল পড়ে যাচ্ছে। আমার বংশের সবার মাথায় ঘন চুল রয়েছে। আমারও আগে অনেক ঘন চুল ছিল। দেড় বছর ধরে চুল ধীরে ধীরে ঝরে যাচ্ছে। এখন অনেকটা পাতলা হয়ে গিয়েছে। চুল পড়ে সেটা খেয়াল করার পর থেকে মাথায় তেল দিই না কিন্তু মাথায় হাত দিলেই মাথার ত্বকে তৈলাক্ত একটা ভাব দেখা যায়। আমি Biotin Gelfert H এর ৬০টি ট্যাবলেটও নিয়মিত খেয়েছিলাম। তখন চুল পড়ার হার আগের চাইতে একটু কমে গিয়েছিল। খুব খারাপ লাগে চুলের জন্য। কী করব বুঝতে পারছি না। আমি যে কোনো মূল্যে আবার আমার মাথায় সেই আগের মতো চুল চাই। অনুগ্রহ করে আমাকে সাহায্য করুন। আমি এখন কী করব? কী করলে আমার সত্যি সত্যিই চুল পড়া বন্ধ হবে, আর নতুন চুল গজাবে?

প্রশ্নটি আমাদের ফেসবুক পেজে করেছেন: AlFaz Biki

চাইলে আপনিও যেকোনো প্রশ্ন করতে পারেন আমাদের কাছে। আর নিজের নাম গোপন রাখতে চাইলে প্রশ্ন পাঠাতে পারেন পেজের ইনবক্সে, সঙ্গে লিখে দিতে হবে ‘নাম প্রকাশে অনিচ্ছুক’।

স্বাস্থ্য হোক বা সৌন্দর্য, খেলা হোক বা সিনেমা, দাম্পত্য বা প্রেম, অফিসের সমস্যা কিংবা আইনি সমস্যা , বিজ্ঞান হোক বা রাজনীতি, স্কুল-কলেজ হোক বা সামাজিক ও পারিবারিক কোনো সমস্যা, যেকোনো সমস্যা লিখে জানান আমাদের।
আপনার প্রশ্ন, বিশেষজ্ঞের উত্তর।

আপনার জন্যই অপেক্ষায় আছি আমরা।
বিশেষজ্ঞের উত্তর: হেয়ার জেল আসলেই দীর্ঘমেয়াদী ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়। আপনি শুধু হেয়ার জেলই নয়, বরং কন্ডিশনারও এড়িয়ে চলবেন। আর মাথার ত্বকে তেলগ্রন্থি থাকার কারণে চুল তৈলাক্ত মনে হয়, সেক্ষেত্রে আপনি ভালো ব্র্যান্ডের শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

আর চুলে তেল দেওয়া বন্ধ না করে বরং সপ্তাহে এক বা দুইদিন তেল দিয়ে চুল/ মাথা ম্যাসাজ করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলবেন।

চুল ময়লা রাখবেন না, হাতের নখ পরিষ্কার ও ছোট রাখুন।

প্রচুর ভিটামিন এ (গাজর, ছোট মাছ, সামুদ্রিক মাছ), ভিটামিন সি (আমলকি, লেবু) ও ভিটামিন ই জাতীয় খাবার খাবেন। ক্ষারীয় পানি এড়িয়ে চলুন। পর্যাপ্ত পানি পান করুন, পাশাপাশি পরিচ্ছন্নতা খুব গুরুত্বপূর্ণ।



নিয়মতান্ত্রিক জীবন যাপন করে দেখুন চুলের অবস্থার উন্নতি হয় কি না। না হলে বিভিন্ন থেরাপি আছে, তার জন্য সরাসরি চিকিৎসকের শরণাপন্ন হতে পারেন। ধন্যবাদ

পরামর্শ দিয়েছেন

ডাঃ লুৎফুন্নাহার নিবিড়

মেডিকেল অফিসার

কেয়ার মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা।

সম্পাদনা: গোরা