Forums.Likebd.Com

Full Version: মানসিকতার পরিবর্তন নিয়ে আসা জরুরি
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
মানসিকতার পরিবর্তন নিয়ে আসা জরুরি
.
লিখাঃ Pranto Khaan Saaqib
- রংপুর মেডিকেল কলেজ, রংপুর ।
'
"নারী" নামটা শুনেছেন ? উত্তরঃ জ্বি শুনেছি তোহ !! একটু সময় নিয়ে ভেবে দেখেছেন কখনও ? উত্তরঃ কই না তোহ !!! জ্বি, ঠিক বলছেন ! নারীকে পণ্য বানিয়ে বিক্রি করার ইতিহাস বহু প্রাচীন !!! আপনি হয়তো জেনে থাকবেন, নারীরা নিজেরাই নিজেদের বুঝে উঠতে পারে নি এখন অব্দি। কিন্তু এই "নারী" স্বত্বাটাকে রশিতে ঝুলিয়ে গুষ্টি উদ্ধারের চেষ্টাও কম পুরনো নয় !!
~
রাস্তায় চলতে ফিরতে যখন চোখে পড়ে, এক দল তরুনের দ্বারা স্কুল/কলেজ/ভার্সিটি ফেরত মেয়ে গুলোকে গিলে খাওয়ার মতো অবস্থা, ; এই অবস্হা দেখে অবচেতন মনেই বলতে ইচ্ছা হয় আরে এ তো আজকের culture এ একটা ফ্যাশান মাত্র । বন্ধু-বান্ধবের কাতারে দাড় হলেই শুনতে হয় যে/যিনি যতগুলো ছেলে/মেয়ে গিলে খেয়েছেন/ ছ্যাক দিয়েছেন, সে/তিনি আমাদের বিবেচনায় কেবল একজন অন্যরকম ই নন, সে/তিনি অনেক বেশি cultural ই sound !!!
~
মানুষকে পন্য হিসেবে বিবেচনা করা শাস্তিযোগ্য অপরাধ কিন্তু হুজুগের দেশে মেইনলি নারীকেই কেবল একেবারে আহারের তালিকায় নিয়ে আসা বোধ করি নতুন কিছু নয়। পানের দোকানের বড় ভাই থেকে, vercity/college এর দুই বন্ধুর আলাপ চারিতা তেও উঠে আসে, - "চরম একটা মাল গেলো রে" "মালটা কিন্তু জোসসসস" "মালটা কি foodable না non-foodable"
~
এই কথাগুলো অতি পরিচিত কিছু, বর্তমান জেনারেশনে এমন শব্দ যে শুনে নি, আমি বলব সে এখনও গর্ভে । কিন্তু কথা হচ্ছে এই যে সুন্দর সুন্দর করে বিদেশী ভাষায় আমরা নিজেরাই নিজেদের সস্তা রুচির বিজ্ঞাপন করে বেড়াচ্ছি, কিউরিয়াস মাইন্ড ওয়ান্ট টু নো, তা কি কখনও কারো মগজে এসেছে !!!
হ্যা, মাঝে মাঝেই মনে হয় হয়তো কোথাও ভুল হচ্ছে !! পুরুষতান্ত্রিক এই সমাজে আমরা হয়ত ধরেই নিয়েছি শ্যাম বরন বালকের গর্ভে আমাদের জন্ম কিন্তু পরোক্ষনেই ধারনা পাল্টে যায়। নাহলে নারীর ঐ সম্মান কে কেনো বড়শির মাথায় লাগিয়ে আফ্রিকান মাগুর শিকার করার ধান্ধায় লিপ্ত হচ্ছি !!! [ কবি এখানে নিরব ]