Forums.Likebd.Com

Full Version: দেশের একটি লোকও ভিক্ষা করবে না
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
:প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, দেশের একটি লোকও ভিক্ষা করবে না, না খেয়ে থাকবে না। তারা যাতে নিজের পায়ে দাঁড়িয়ে স্বাবলম্বী হয়ে উঠতে পারে সেটিই বর্তমান আওয়ামী লীগ সরকারের লক্ষ্য। বুধবার ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে লিখিত জবাবে তিনি এ তথ্য জানান।

সংরক্ষিত নারী আসনের সদস্য বেগম আখতার জাহানের প্রশ্নের জবাবে তিনি আরো জানান, ২০২১ সালের মধ্যে দেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত মধ্যম আয়ের দেশে উন্নীত করার লক্ষে দারিদ্র্য সীমার নীচে অবশিষ্ট ১ কোটি ৮০ লাখ লোককে সম্পৃক্ত করে ৩ কোটি মানুষের জন্য ২০১৬ সালের ২৫ অক্টোবর একনেক সভায় ৮ হাজার ১০ কোটি টাকা ব্যয়ে একটি বাড়ি একটি খামার প্রকল্পের কার্যক্রম ২০২০ সালের জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

প্রধানমন্ত্রী জানান, একটি বাড়ি একটি খামার আমার নিজস্ব চিন্তাপ্রসূত একটি দারিদ্র্য বিমোচন মডেল। এটি ক্ষুদ্র ঋণের পরিবর্তে ক্ষুদ্র সঞ্চয়কে প্রতিষ্ঠিত করেছে। প্রতিটি গ্রামে ৬০টি দরিদ্র পরিবার নিয়ে একটি গ্রাম সংগঠন গড়ে তোলা হয়েছে, যার মধ্যে ৪০ জনই নারী। দরিদ্র মানুষ সপ্তাহে ৫০ টাকা অর্থাৎ মাসে ২০০ টাকা সঞ্চয় করলে আমরা তাকে ২০০ টাকা বোনাস দিচ্ছি। এভাবে আমরা দুই বছরে একটি গ্রাম সংগঠনে মোট ৯ লাখ টাকার স্থায়ী তহবিল গড়ে দিচ্ছি। অনুরূপভাবে এ পর্যন্ত ৪০ হাজার ২১৩টি সমিতির ২২ লাখ পরিবার তথা ১ কোটি ২০ লাখ মানুষের ৩ হাজার ১৪৪ কোটি টাকার তহবিল গড়ে দেওয়া হয়েছে। এ অর্থের মালিক দরিদ্র জনগোষ্ঠী। সরকার কখনই এ অর্থ ফেরত নেবে না। এটি তাদের স্থায়ী আমানত হিসেবে থাকবে।

বিশ্বে তৈরি পোশাক রফতানিতে শুল্ক ও কোটামুক্ত প্রবেশ সরকারি দলের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী সংসদকে জানান, বিশ্বে তৈরি পোশাক রপ্তানিতে শুল্কমুক্ত ও কোটামুক্ত প্রবেশাধিকার বিস্তৃতি করার প্রচেষ্টা অব্যাহত রেখেছে সরকার। এরফলে ইতোমধ্যে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ সমূহসহ বেশ কিছু দেশ পোশাক রপ্তানিতে বাংলাদেশকে শুল্কমুক্ত সুবিধা প্রদান করেছে। তিনি জানান, রপ্তানি বাণিজ্যের গুণগত পরির্বতন এবং বিশ্ববাজারে প্রতিযোগিতামূলক অবস্থান নিশ্চিত করতে রপ্তানি নীতি ২০১৫-২০১৮ প্রণয়ন করা হয়েছে। রপ্তানি বান্ধব নীতি ও সফল বাণিজ্যিক অর্থনীতির কারণে বিভিন্ন দেশ বাংলাদেশকে শুল্কমুক্ত, কোটামুক্ত প্রবেশাধিকার দিচ্ছে এবং সুবিধা বিস্তৃত করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি সরকারি দলের কামরুল আশরাফ খানের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী জানান, বৈদেশিক সাহায্য নির্ভরতা ছাড়া বর্তমান আওয়ামী লীগ সরকার জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি ও ক্ষতি মোকাবেলায় বিশেষ প্রস্তুতি নিয়েছে। উন্নত দেশগুলোর মাত্রারিক্ত শিল্পায়নের কারণে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি পেয়ে জলবায়ুর পরিবর্তন ঘটছে। বাংলাদেশ এ জন্য দায়ী না হয়েও মারাত্মকভাবে দুর্যোগের শিকার হচ্ছে। জলবায়ু পরিবর্তন জনিত বিপর্যয় রক্ষার জন্য সরকার নিরলসনভাবে কাজ করে যাচ্ছে। এ ক্ষেত্রে সঠিক ও সমর্থিত পরিকল্পনা বাস্তবায়ন এবং সরকারের দৃঢ় পদক্ষেপ গ্রহন জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় সরকারের সাফল্যের মূল কারণ।

নুরুল ইসলাম মিলনের প্রশ্নের জবাবে সংসদ নেতা জানান, ওয়াল্ড ইকোনমিক ফোরাম সম্মেলনে অংশগ্রহণের মাধ্যমে বিশ্বের শীর্ষ বহুজাতিক কোম্পানি, ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগে যথেস্ট আগ্রহী করা সম্ভব হয়েছে। বর্তমান অর্থনীতি কেন্দ্রীক রাজনৈতিক প্রেক্ষিত বিবেচনায় ডব্লিউইএফ ফোরামে অংশগ্রহণ বাংলাদেশের জন্য সুদূরপ্রসারী সুফল বয়ে আনবে। সার্বিক বিবেচনায় এ সম্মেলনটি বাংলাদেশের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ ছিল এবং ফলপ্রসূ হয়েছে বলে আমি মনে করি।