Forums.Likebd.Com

Full Version: শুষ্ক ত্বকের সমস্যা দূর করবে ধনেপাতা
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
সাধারণত খাবারের স্বাদ ও সুগন্ধ বৃদ্ধির জন্য ধনেপাতা ব্যবহার করা হয়। কিন্তু ধনেপাতার একটি বিস্ময়কর উপকারিতার কথাই আজ আমরা জানবো। অন্য সময়ের তুলনায় শীতকালে ত্বক শুষ্ক হয়ে যায় বেশি। ত্বকের এই শুষ্কতার সমস্যাটির সমাধানে সাহায্য করতে পারে সবুজ এই সবজিটি। এছাড়াও ধনেপাতা ব্রণ ও ব্ল্যাকহেডসের মত ত্বকের সমস্যা দূর করতেও সাহায্য করতে পারে। সুতরাং এই শীতে ত্বককে মোলায়েম করে তুলতে দামী ক্রিমের উপর নির্ভরশীল না হয়ে প্রাকৃতিক এই উপাদানটি ব্যবহার করে দেখুন।
শুষ্ক ত্বকের সমস্যা সমাধানে কীভাবে এটি কাজ করে এবং কীভাবে ধনেপাতার প্যাক তৈরি করবেন তা জেনে নিই চলুন।
ধনেপাতার প্যাক তৈরি করবেন যেভাবে :
১। একমুঠো তাজা ধনেপাতা নিন। এগুলোকে ভালো করে ধুয়ে নিয়ে পিষে নিন। পেষার সময় সামান্য পানি দিয়ে দিন যাতে পাতলা পেস্ট তৈরি হয় ।
২। একটি পাতলা কাপড় বা ছাঁকনি দিয়ে ছেঁকে নিয়ে রসটুকু আলাদা করে নিন ।
৩। একটি বাটিতে এক চামচ ধনেপাতার রস নিন। এর সাথে এক চিমটি হলুদ মেশান। উপাদান দুটি ভালোভাবে মেশান যাতে মসৃণ দ্রবণ তৈরি হয়।
৪। ভালোভাবে মুখ ধুয়ে নিন এবং মিশ্রণটি মুখের ত্বকে লাগান। কিছুক্ষণ মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন। ভালো ফলাফলের জন্য রাতে লাগানোর পরামর্শ দেয়া হয়।
৫। সকালে মুখ ধুয়ে নিন। দ্রুত ও কার্যকরী ফল পাওয়ার জন্য প্রতিদিন এই মিশ্রণটি মুখে মাখুন।
ধনেপাতার প্যাক কাজ করে যেভাবে :
যখন ধনেপাতা হলুদের সাথে মেশানো হয় তখন এটি শুষ্ক ত্বকের জন্য একটি কার্যকরী প্রতিকার হিসেবে কাজ করে। ধনেপাতা ত্বকের ময়লা পরিষ্কার করে ত্বকের ছিদ্রগুলোকে বন্ধ করার মাধ্যমে। এছাড়াও ধনেপাতায় এসেনশিয়াল তেল থাকে। এটি শুধু ত্বককে ময়েশ্চারাইজ হতেই সাহায্য করেনা বরং একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবেও কাজ করে। তাছাড়া হলুদ ও ত্বকের বড় ছিদ্রগুলোকে সংকুচিত করে আদ্রতা শোষণ করে রাখার মাধ্যমে। এটি অ্যান্টিসেপ্টিক এজেন্ট হিসেবে কাজ করে বলে ব্রণ হওয়া প্রতিরোধ করে।