Forums.Likebd.Com

Full Version: বর্ষায় পায়ের যত্নের টুকিটাকি
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
বর্ষার সময় দেখা যায় আমরা মুখের ত্বকের বেশ যত্ন নিই। কিন্তু পা দুটি রয়ে যায় দারুণ অবহেলায়! যার দরুণ পায়ের গোড়ালি ফেটে যায়, পায়ে ফোসকা পড়ে এবং আনুষঙ্গিক নানারকম সমস্যা দেখা দেয়। আমাদের পুরো শরীরের ভার যেহেতু পা-ই বহন করছে সেহেতু আর এড়িয়ে চলা যাবেনা ব্যাপারটিকে। আপনাদের দৈনন্দিন সংগ্রামকে সহজ করার লক্ষ্যে আজ নিয়ে আসা হলো বর্ষায় পায়ের যত্নের কিছু টিপস। চলুন সেগুলো জেনে আসা যাক।

টিপস ১

সপ্তাহে একদিন গরম পানির সঙ্গে লবণ কিংবা শ্যাম্পু মিশিয়ে সেখানে পনেরো মিনিটের মতন পা ডুবিয়ে রাখুন। এতে করে পায়ের সকল ব্যাকটেরিয়া মরে যাবে এবং পা নরম হবে। আপনি ডিপ ক্লিন করার জন্য পায়ে স্ক্রাব ব্যবহার করতে পারেন। এবং অবশ্যই পা তোয়ালে দিয়ে আলতোভাবে মুছে 'ফুট ক্রিম' ব্যবহার করুন।

টিপস ২

বর্ষাকালে প্রচণ্ডভাবে আপনার ত্বক রুক্ষ হয়ে যায়। এতে পা খুব বেশি ক্ষতিগ্রস্ত হয়। সেজন্য ভালো কোন ময়েশ্চারাইজার ব্যবহার করে পা নরম রাখতে পারেন। গোসলের পর এবং শোবার আগে এটি ব্যবহার করা অত্যন্ত জরুরী। খেয়াল করবেন, পা যেন অবশ্যই পরিষ্কার থাকে।

টিপস ৩

বৃষ্টিতে পা ভিজে যাওয়ার কারণে যদি আপনার পায়ে দুর্গন্ধ হয়, তাহলে গরম পানিতে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে সেখানে পা ডুবিয়ে রাখুন। লেবুর কারণে পায়ের দুর্গন্ধ এবং অতিরিক্ত ঘর্মাক্ত ভাব দূর হবে।

টিপস ৪

হাতের পাশাপাশি অনেকে পায়ের নখ বড় রাখতে পছন্দ করেন। কিন্তু অন্তত বর্ষাকালে পায়ের নখ কেটে ছোট রাখাই সমীচীন। এতে করে নখের ভেতর ধূলোবালি ঢুকে ইনফেকশন হওয়া রোধ করবে এবং পা ভালো থাকবে।

টিপস ৫

বর্ষাকালে হাই হিল পরা এড়িয়ে চলুন। ফ্ল্যাট স্যান্ডেল এবং খোলামেলা জুতো পরুন। তাতে বৃষ্টির পানি দ্রুত শুকিয়ে যাবে এবং পায়ের ত্বক শুষ্ক থাকবে।

পায়ের যত্ন নিন এবং ত্বককে সুস্থ রাখুন। তাহলে পুরো বর্ষায় আপনি থাকবেন নিশ্চিন্ত।