Forums.Likebd.Com

Full Version: বৃষ্টির মৌসুমে পায়ের সুস্থতা- জেনে নিন ডাক্তারের পরামর্শ
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
মৌসুমটা বড্ড খেয়ালী। এই আকাশজোড়া ঝলমলে রোদ, এই দিগন্ত কালো করে নামা ভারী বৃষ্টি। এই বৃষ্টিতে সবচাইতে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের পা-জোড়া। বৃষ্টিতে-কাদায় অনেকটা সময় ভিজে থাকে পা। এতে শুধু যে পায়ের সৌন্দর্য নষ্ট হয় তাই নয়, এর পাশাপাশি দেখা যায় বিভিন্ন রোগ। বৃষ্টি-কাদায় পা ভিজে থাকলে কী কী সমস্যা হতে পারে, এ ব্যাপারে আমরা কথা বলি ধানমন্ডির আনোয়ার খান মডার্ন হসপিটালের মেডিকেল অফিসার ডাঃ আয়েশা নূরের সাথে।

তিনি আমাদেরকে জানান, কাদা ও বৃষ্টির কারণে পা ভেজা থাকলে হতে পারে পায়ের ফাঙ্গাস ও ব্যাকটেরিয়াজনিত বিভিন্ন ইনফেকশন। এমনকি পায়ে কাদা মেখে গেলে তার থেকে দেখা দিতে পারে কৃমির মতো সমস্যাও। পা ভিজে থাকলে স্যাঁতস্যাঁতে, উষ্ণ একটি অবস্থা তৈরি হয়, যেখানে মনের সুখে বাসা বাঁধে জীবাণু। এর থেকেই হয় পায়ের রোগগুলো। এর পাশপাশি গোড়ালি ফাটা, র‍্যাশ, পায়ে দুর্গন্ধ হবার মতো সমস্যা হতে পারে।

কী করবেন তাহলে পা সুস্থ রাখতে? ডাঃ আয়েশা জানিয়েছেন এসব রোগবালাই থেকে মুক্ত থাকার খুব সহজ উপায়। জেনে নিন বৃষ্টি-কাদাতেও কী করে পায়ের রোগ দূরে রাখবেন-

১) পা ধুয়ে ফেলুন

হুট করে বৃষ্টিতে আটকে গেলেন, পায়ে মেখে গেল কাদা। এরপর যত দ্রুত সম্ভব এই কাদা পা থেকে ধুয়ে ফেলুন। ব্যাগে পানির বোতল বা ওয়েট টিস্যু থাকলে যানবাহনে উঠে পা পরিষ্কার করে ফেলুন। অথবা গন্তব্যে পৌঁছে পা ধুয়ে ফেলুন। ধোয়ার পর পা ভালোভাবে মুছে শুকিয়ে তারপরে শুকনো জুতো/স্যান্ডেল পরুন।

২) পায়ের একটু বাড়তি যত্ন

পায়ের ওপর দিয়ে যেহেতু ঝড়-ঝাপটা যাবে, তাই পায়ের যত্নটাও একটু বেশি নিতে হবে এ সময়ে। পায়ের একেক অংশের যত্ন একেক রকমের হবে। নিয়মিত ঝামা দিয়ে ঘষে গোড়ালি পরিষ্কার রাখতে হবে। আঙ্গুলের ফাঁকে ফাঁকে পরিষ্কার করে শুকিয়ে পাউডার দিতে হবে। আঙ্গুলের ফাঁকে স্ক্রাবার ব্যবহার না করাই ভালো, স্ক্রাবারের ঘষায় এই নমনীয় ত্বক ক্ষতিগ্রস্ত হয়ে ইনফেকশনের সম্ভাবনা বাড়ে।

৩) পায়ের নখ ছোট রাখুন

অনেকেই শখ করে হাতের এবং পায়ের নখ বড় রাখেন, নেইল পলিশ দিয়ে সুন্দর করে সাজিয়ে রাখেন। কিন্তু এই মৌসুমে নখ ছোট করে কেটে রাখা ভালো। এতে নখকুনির সমস্যা হবে না। এছাড়াও লম্বা নখের ভেতরে এবং কোণায় জীবাণু লুকিয়ে থাকে, ইনফেকশনের সম্ভাবনা বাড়ায়। নখ কেটে রাখলে এই চিন্তা থাকবে না। পা পরিষ্কার করাটাও সহজ হবে।

৪) সঠিক জুতো বাছাই করুন

যখন-তখন বৃষ্টি এসে পড়তে পারে। এ কারণে বন্ধ জুতো না পরে স্যান্ডেল এবং স্যান্ডেল-শু জাতীয় জুতো পরুন। বন্ধ জুতো পড়লে যেমন পা ভিজে অস্বস্তি তৈরি হবে তেমন ইনফেকশনের সম্ভাবনা বাড়বে। এমন সব স্যান্ডেল কিনতে পাওয়া যায় যা বৃষ্টিতে তেমন ভেজে না বা নষ্ট হয় না, এগুলো ব্যবহার করতে পারেন। পায়ে কাদা মাখামাখি হয়ে গেলে সহজেই এগুলো ধুয়ে শুকিয়ে নিতে পারবেন। অপ্রস্তুত অবস্থায় যদি জুতো ভিজেও যায়, তাহলে তা ভালো করে শুকিয়ে তারপরেই পরুন নয়তো জুতোয় গন্ধ হয়ে যেতে পারে। দেখে নিতে পারেন জুতোর দুর্গন্ধ দূর করার কিছু টিপস। আর একটু বেশি সাবধান থাকতে চাইলে ব্যাগে বা অফিসের ড্রয়ারে রাখতে পারেন এক জোড়া এক্সট্রা স্যান্ডেল।

৫) খালি পায়ে হাঁটবেন না

বাইরে তো বটেই, ঘরেও ব্যবহার করুন এক জোড়া স্লিপার, খালি পায়ে থাকবেন না। খালি পায়ে হাঁটার কারণে এই মৌসুমে কৃমির প্রাদুর্ভাব দেখা দিতে পারে।

সম্পাদনা : রুমানা বৈশাখী