Forums.Likebd.Com

Full Version: ফেসবুকে ফেক প্রোফাইল চিনবেন যেভাবে
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে বাড়ছে ফেক প্রোফাইলের সংখ্যা। ফেক প্রোফাইল হলো ফেসবুক অ্যাকাউন্ট বা প্রোফাইলের আসল মালিক নিজের পরিচয় গোপন করে অন্য কারো পরিচয়ে কিংবা কোনো বানানে, নামে ও ভিন্ন ছবি দিয়ে চালাচ্ছে সেই অ্যাকাউন্ট।
নানা লোক নানা উদ্দেশ্য নিয়ে এই ধরনের ফেক প্রোফাইল তৈরি করে। কাজেই এই ধরনের প্রোফাইল সম্পন্ন ব্যক্তিদের নিজের ফ্রেন্ডলিস্ট থেকে দূর করে দেওয়াই স্রেয়। কিন্তু কীভাবে চিহ্নিত করবেন একটি ফেক প্রোফাইলকে? জেনে নিন ফেসবুকের ফেক প্রোফাইল চেনার ৯টি সহজ কৌশল।

১. প্রথমেই চেক করুন সন্দেহজনক অ্যাকাউন্টটির প্রোফাইল পিকচারগুলো। যদি দেখেন প্রোফাইল পিকের সংখ্যা মাত্র একটি কিংবা দুটি, তাহলে সেটি ফেক অ্যাকাউন্ট হওয়ার সম্ভাবনা প্রবল।
২. ফেক অ্যাকাউন্টের প্রোফাইল পিক কখনও জেনুইন হতে পারে না। ডিপি-টি ভুয়ো কি না, তা জানার জন্য ছবিটি ডাউনলোড করে নিয়ে গুগল ইমেজ সার্চে (images.google.com) গিয়ে ছবিটি দিয়ে সার্চ করুন। জেনে যাবেন, ছবিটি আসলে কার।
৩. সেই সন্দেহজনক অ্যাকাউন্টের ফেসবুক অ্যাক্টিভিটি কেমন? স্টেটাস আপডেট কিংবা পোস্ট খুব কম বা অনিয়মিত, অন্যদের পোস্টে তার লাইক বা কমেন্ট বা শেয়ার চোখে পড়ে না? এগুলো অ্যাকাউন্টটি ফেক হওয়ার লক্ষণ।
৪. সন্দেহজনক অ্যাকাউন্টের ফ্রেন্ডলিস্টে আর কারা রয়েছে? তাদের সকলেই কি আপনার অচেনা? তাদের কি অনিয়মিতভাবে নিজের অ্যাকাউন্টে অ্যাড করছে ওই ব্যক্তি? তাহলে এমনটা হতেই পারে যে, সে ফেক অ্যাকাউন্ট চালাচ্ছে।
৫. তার ফ্রেন্ডলিস্টটি ভাল করে খেয়াল করুন। যদি দেখেন তার ফেসবুক বন্ধুদের মধ্যে প্রায় সকলেই পুরুষ, কিংবা সকলেই মহিলা। তাহলে সেই অ্যাকাউন্ট ফেক হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।
৬. সন্দেহভাজন অ্যাকাউন্টটির 'অ্যাবাউট' অংশটিতে যান। দেখুন, স্কুল, কলেজ, বা কর্মস্থল সম্পর্কে কী কী তথ্য দেওয়া রয়েছে। যদি কোনও তথ্যই না থাকে, কিংবা প্রদত্ত তথ্যগুলির মধ্যে কোনও অসঙ্গতি চোখে পড়ে, তাহলে নিশ্চিত হতে পারেন যে, এটি ফেক প্রোফাইল।
৭. আপনার এই সন্দেহজনক ফেসবুক বন্ধুটির জন্মতারিখ কী? ১ জানুয়ারি, ৩১ ডিসেম্বর, কিংবা ১৫ আগস্টের মতো কোনও তারিখে কি তার জন্ম, যা সহজেই মনে রাখা যায়? তাহলে সেই অ্যাকাউন্ট ভুয়ো হতে পারে।
৮. সন্দেহজনক অ্যাকাউন্টটির ফেসবুক ওয়াল চেক করুন। যদি দেখেন, 'থ্যাঙ্কস ফর অ্যাডিং মি, ডু আই নো ইউ' এই জাতীয় পোস্ট অনেকগুলি রয়েছে তার ওয়ালে, এবং একটিরও কোনো উত্তর সে দেয়নি, তাহলে প্রায় নিশ্চিত হতে পারেন, অ্যাকাউন্টটি ভুয়া
৯. অ্যাকাউন্টটিতে ছবি রয়েছে কোনো মেয়ের, জেন্ডার লেখা রয়েছে 'ফিমেল', এবং সেই সঙ্গে দেওয়া রয়েছে নিজের নম্বরও? তাহলে এটি ফেক অ্যাকাউন্ট হওয়ার সম্ভাবনাই বেশি।