Forums.Likebd.Com

Full Version: খুশকি দূর করে হলুদ!
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি হলুদ গুঁড়া চুলের জন্যও বেশ উপকারী। এই উপাদান চুলের গোড়া মজবুত করে, খুশকি দূর করে এবং মাথার তালুর সংক্রমণ দূর করতে সাহায্য করে। কারণ, এতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। তবে সরাসরি হলুদের গুঁড়া মাথার তালুতে ব্যবহার না করে অন্য কোনো উপাদানের সঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে লাগাতে পারেন। এটি মাথার ত্বকের জন্য বেশি কার্যকর হবে।
মাথার ত্বকে ব্যবহারের জন্য হলুদ দিয়ে কীভাবে প্যাক তৈরি করবেন ও ব্যবহার করবেন, সে সম্বন্ধে পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের জীবনধারা বিভাগে।
হলুদ ও মধু



এ দুটি উপাদান মাথার ত্বকে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান হিসেবে কাজ করে, যা মাথার ত্বকের সংক্রমণ দূর করে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। পাঁচ টেবিল চামচ মধুর সঙ্গে আধা চা চামচ হলুদের গুঁড়া মিশিয়ে প্যাক তৈরি করুন। মাথার তালুতে এই প্যাক লাগিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করুন। এবার হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
অলিভ অয়েল ও হলুদ



মাথার খুশকি দূর করতে অলিভ অয়েল ও হলুদের প্যাক ব্যবহার করুন। অলিভ অয়েলের সঙ্গে সামান্য হলুদ গুঁড়া মিশিয়ে মাথার তালুতে লাগান। কিছুক্ষণ পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
হলুদ, দুধ ও মধু



দুধের সঙ্গে মধু ও সামান্য হলুদ গুঁড়া মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এই প্যাক মাথার তালুতে লাগিয়ে আধা ঘণ্টা পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক নতুন চুল গজাতে সাহায্য করে এবং মাথার ত্বকের শুষ্কতা দূর করে।
টক দই ও হলুদ



আধা কাপ টক দইয়ের সঙ্গে আধা চা চামচ হলুদের গুঁড়া মিশিয়ে প্যাক তৈরি করুন। এই মিশ্রণ মাথার তালুতে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক মাথার তালুর ইনফেকশন দূর করে এবং খুশকি দূর করে।
হলুদ ও ডিমের কুসুম



দুটি ডিমের কুসুমের সঙ্গে আধা চা চামচ হলুদের গুঁড়া মিশিয়ে মাথার তালুতে লাগান। কিছুক্ষণ পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক চুলের গোড়া মজবুত করে এবং ঝলমলে করে।