Forums.Likebd.Com

Full Version: ত্বকে ঘি ব্যবহার করা কি ঠিক?
You're currently viewing a stripped down version of our content. View the full version with proper formatting.
ভিটামিন এ, ভিটামিন ডি ও ভিটামিন সি থাকার কারণে ঘি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে, যা ত্বক টানটান করতে সাহায্য করে, উজ্জ্বল করে, নরম ও মসৃণ করে। এ ছাড়া এর ফ্যাটি এসিড শুষ্কতা দূর করে ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। তাই ত্বকে নিয়মিত ঘি ব্যবহার করা জরুরি।
ত্বকে ঘি কী উপকার করে এবং কীভাবে এই উপাদান ব্যবহার করবেন, সে সম্বন্ধে পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের জীবনধারা বিভাগে। একনজরে চোখ বুলিয়ে নিন।
ত্বকের শুষ্কতা দূর করে
অতিরিক্ত শুষ্ক ত্বকের জন্য ঘি সবচেয়ে কার্যকর উপাদান। দুই টেবিল চামচ ঘি চুলায় গরম করে নিন। এবার রুমের তাপমাত্রায় ঠান্ডা করে নিন। ঠান্ডা হয়ে গেলে এই ঘি ত্বকে ম্যাসাজ করুন। পাঁচ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই উপাদান শুষ্কতা দূর করে ত্বক নরম ও মসৃণ রাখে।
ত্বক উজ্জ্বল করে
এক টেবিল চামচ বেসনের সঙ্গে এক টেবিল চামচ ঘি ও সমান পরিমাণে দুধ মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার ত্বক ভালোভাবে পরিষ্কার করে এই প্যাক লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক কালচে দাগ দূর করে ত্বক উজ্জ্বল করে।
চোখের নিচের কালো দাগ দূর করে
ভিটামিন এ থাকার কারণে চোখের চারপাশের কালো দাগ দূর করতে ঘি বেশ উপকারী। পাঁচ ফোঁটা আমন্ড অয়েলের সঙ্গে এক চা চামচ ঘি মিশিয়ে চোখের চারপাশে ম্যাসাজ করুন। টানা এক মাস নিয়মিত এই প্যাক ব্যবহারে চোখের চারপাশের কালো দাগ সহজেই দূর হবে।